|
||||
সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময় |
|
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স |
১. বিশেষজ্ঞ চিকিৎসক ২. মেডিকেল অফিসার ৩. নার্স
|
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও তদনিম্ন স্বাস্থ্য প্রতিষ্ঠান |
৩০ মি: থেকে ২/৩ দিন |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
বহি: বিভাগে রোগী আসার পর তার নাম রেজিস্টারে লিপিবদ্ধ করা হয়। অত:পর রোগীর সমস্যা সাধারণ হলে বহি:বিভাগীয় চিকিৎসক চিকিৎসা প্রদান করে ঔষধ দিয়ে ছেড়ে দেন। আর রোগীর সমস্যা বেশী হলে পরীক্ষার জন্য প্রেরণ করেন। পরীক্ষার রিপোর্ট যাচাই করে চিকিৎসা প্রদান সম্ভব হলে চিকিৎসা প্রদান করেন অন্যথায় একই হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট প্রেরণ করেন। বিশেষজ্ঞ চিকিৎসক রোগীর বক্তব্য শুনে এবং পরীক্ষার রিপোর্ট দেখে চিকিৎসা দেয়া সম্ভব হলে চিকিৎসা প্রদান করে ছেড়ে দেন। আর অবস্থা জটিল হলে ভর্তির পরামর্শ দেন। আর উক্ত হাসপাতালে চিকিৎসা প্রদান সম্ভব না হলে উন্নত চিকিৎসালয়ে রেফার করেন। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
সরকারি স্বাস্থ্য সেবার ক্ষেত্রে কোন শর্ত প্রযোজ্য নয়, অসুস্থ যে কেউ চিকিৎসা সেবা গ্রহণ করতে পারে
|
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
১. বহি: বিভাগের রেজিস্টার ২. বহি: বিভাগের চিকিৎসা পত্র ৩. পরীক্ষা-নিরীক্ষার ফরম
|
|||
প্রয়োজনীয় ফি/ ট্যাক্স/ আনুষঙ্গিক খরচ |
১. বহির্বিভাগ ফি-৫টাকা ২. ভর্তি ফি-১০টাকা ৩. এক্স রে এবং অন্যান্য পরীক্ষা- নিরীক্ষার ফি-সরকারি বিধি মোতাবেক |
|||
সংশ্লিষ্ট আইন/বিধি/নীতিমালা |
স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার ৩০/৯/২০০৯ তারিখের প্রজ্ঞাপন |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
সিভিল সার্জন |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
১। সঠিক তথ্য না পাওয়ার কারণে যথাযথ ভাবে চিাকৎসা পাওয়াতে হয়রানি হওয়া ২। সকল পরীক্ষা নিরীক্ষা করতে না পারা ৩। এম্বুলেন্সের জ্বালানী খরচ বহন করতে না পারা |
||
খ) সরকারি পর্যায় |
১। সব পর্যায়ের জনবল পদায়ন করতে না পারা ২। সব বিষয়ের বিশেষজ্ঞ পদায়ন করতে না পারা ৩। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ না থাকা |
|||
বিবিধ/অন্যান্যঃ |
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস